মাস্কে ঢাকা চেহারাও চেনাযাবে এমন প্রযুক্তি আবিস্কার করেছে ইসরায়েলি প্রতিষ্ঠানের

0
64

মাস্ক, গগলস, প্লাস্টিক শিল্ড পরিহিত চেহারা চিনতে পারবে এমন প্রযুক্তি তৈরি করেছে ইসরায়েলের করসাইট এআই। প্রযুক্তিটির জন্য কানাডিয়ান প্রতিষ্ঠান এডব্লিএজ ভেঞ্চারের কাছ থেকে ৫০ লাখ ডলার বরাদ্দও পেয়েছে প্রতিষ্ঠানটি।

রোববার করসাইট জানিয়েছে, ওই বরাদ্দকৃত অর্থ প্রযুক্তিটির বাজারজাত ও উন্নয়ন কাজের জন্য খরচ করা হবে। কানাডিয়ান প্রতিষ্ঠান এডব্লিএজ ভেঞ্চার মূলত বৃদ্ধিমত্তা ও নিরাপত্তা প্রযুক্তিতে তহবিল দিয়ে থাকে। — খবর রয়টার্সের।

মার্চ মাসে চীনের হানওয়াং টেকনোলজি লিমিটেড-ও একই ধরনের প্রযুক্তি নিয়ে এসেছে। মাস্ক পরা চেহারা শনাক্ত করতে পারবে ওই প্রযুক্তিও।

করসাইট জানিয়েছে, ভিডিও ক্যামেরার ধারণকৃত ফুটেজের তথ্য প্রক্রিয়াজাত করবে তাদের অফিশিয়াল ফেশিয়াল রিকগনিশন সিস্টেম। প্রযুক্তিটি কোয়ারেন্টিন লঙ্ঘন করছেন এবং ওই সময়ে মাস্ক পরে বাইরে বের হয়েছেন এমন মানুষকে সতর্ক করার কাজে সাহায্য করবে।

যদি কোনো সংস্থায় কোনো সংক্রমিত ব্যক্তির খোঁজ পাওয়া যায়, তাহলে ওই ব্যাক্তির সংস্পর্শে কারা কারা এসেছেন, তা এই প্রযুক্তির মাধ্যমে দ্রুত জানা সম্ভব হবে। ইউরোপিয়ান বিমানবন্দর, হাসপাতাল, এশিয়ান শহর, দক্ষিণ আমেরিকার পুলিশ বিভাগ ও সীমান্ত পারাপার, আফ্রিকান খনি এবং ব্যাংকে এ ধরনের প্রযুক্তি সিসটেম স্থায়ীভাবে ইনস্টল করা রয়েছে বলেও জানিয়েছে করসাইট।

গত বছরের শেষে প্রতিষ্ঠিত করসাইটের মোট কর্মী সংখ্যা ১৫ জন। কর্টিকা গ্রুপের একটি প্রতিষ্ঠান এটি। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির জন্য সাত কোটি ডলারেও বেশি বিনিয়োগ সংগ্রহ করেছে কর্টিকা গ্রুপ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here