আরও উন্নত এবং আধুনিক হচ্ছে ৯৯৯

0
339
আরও উন্নত এবং আধুনিক হচ্ছে ৯৯৯


সরকার জাতীয় জরুরি সেবা-৯৯৯ আরও ‌উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে। ভৌগলিক তথ্য ব্যবস্থাপনা (জিআইএস) এবং ইন্টারনেট অব থিংগসের (আইওটি) মাধ্যমে জরুরি সেবা আরও দ্রুত ও সহজে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।

জাতীয় সংসদে আজ সোমবার জাতীয় পার্টির এমপি ফখরুল ইমামের প্রশ্নের জবাবে এসব কথা জানান মন্ত্রী। তিনি জানান, এতে করে জরুরি সহায়তা আরো দ্রুত ও নির্দিষ্ট করা সম্ভব হবে। জিআইএস সফটওয়্যারের মাধ্যমে জাতীয় জরুরি সেবা-৯৯৯ আরো সুনির্দিষ্টভাবে দেয়া যাবে। লিখিত উত্তরে মন্ত্রী জানান, বাংলাদেশ পুলিশের তত্ত্বাবধানে সারাদেশের একটি মানচিত্র জিআইএস সফটওয়্যারের আওতায় আনা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারাদেশের মানচিত্রকে আধুনিক ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা সফটওয়্যারের আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে সেবা প্রদানের অবস্থান দ্রুত ও নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব হবে। এই ব্যবস্থাপনার মাধ্যমে জরুরি সেবা ৯৯৯ সুনির্দিষ্টভাবে সেবা দিতে পারবে। অপরাধ মানচিত্রের বিশেষ একটি ফিচার থাকবে এই সিস্টেমে, যার মাধ্যমে যেকোনো এলাকার অপরাধের প্রবণতা এবং ধরন অনুযায়ী পূর্ব প্রস্তুতি গ্রহণসহ দ্রুত অপরাধ নির্মূলে এক অত্যাধুনিক প্রযুক্তিগত ব্যবস্থাপনায় আসবে পুরো পুলিশিং ব্যবস্থা। ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে ডেটা অ্যানালাইসিস সার্ভিস পাওয়া যাবে। সেবা প্রদানকারী সব যানবাহন ভৌগোলিক তথ্য ব্যবস্থাপনা প্রযুক্তির আওতায় চলে এলে রেসপন্স টিমের অবস্থান সরাসরি শনাক্তকরণসহ বিপদগ্রস্ত ব্যক্তির অবস্থান শনাক্ত করে দ্রুত সেবা দেওয়া সম্ভব হবে।

আসাদুজ্জামান খান জানান, আইওটি (ইন্টারনেট অব থিংস) প্রযুক্তি যেকোনো জরুরি অবস্থা বা দুর্ঘটনায় মানুষের উপস্থিতি ছাড়াই স্বয়ংক্রিয় পদ্ধতিতে জাতীয় জরুরি সেবা ৯৯৯-কে জানিয়ে দেবে। এই প্রযুক্তির মাধ্যমে সরকারি, বেসরকারি স্থাপনা, যানবাহন, শিল্প ও কলকারখানা, ব্যাংক জরুরি সেবার আওতায় চলে আসবে। দ্রুত সময়ের মধ্যে যেকোনো স্থানে জরুরি সেবা প্রদানে আরও সক্ষমতা বাড়বে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here